করোনা মোকাবেলায় ঘরেই তৈরি করুন হ্যান্ডওয়াশ

720

সারাবিশ্বে আতঙ্ক ছড়িয়েছে করোনাভাইরাস। এই ভাইরাসে প্রতিদিনই বাড়ছে মৃতের সংখ্যা। তবে এই রোগের কোনো টিকা বা প্রতিষেধক এখনও আবিষ্কৃত হয়নি।

এই রোগ থেকে বাঁচতে সবচেয়ে বেশি প্রয়োজন হচ্ছে সাবান বা হ্যান্ডওয়াশ দিয়ে ভালোভাবে দুই হাত ধোয়া। করোনা ঠেকাতে হাত ধোয়ার ওপর সবচেয়ে বেশি গুরুত্ব দিয়েছে বিশ্বস্বাস্থ্য সংস্থা-ডব্লিউএইচও।

আর করোনাভাইরাস প্রতিরোধে মুখে মাস্ক পরে থাকতে বলছেন চিকিৎসকরা। পাশাপাশি ব্যবহার করার পরামর্শ দেয়া হচ্ছে হ্যান্ড স্যানিটাইজার।

হ্যান্ড স্যানিটাইজার সাধারণত আমরা বাজার থেকে কিনে থাকি, তবে আপনি চাইলে ঘরেই তৈরি করতে পারেন।

করোনাভাইরাস থেকে বাঁচতে হাত ধুতে বলছেন চিকিত্সকরা। কারণ ধুয়ে ফেললেই ভাইরাস নষ্ট হয়ে যায়। এর জন্য খুব শক্তিশলী কোনো জীবাণুনাশক লাগবে না। শুধু সাবান দিয়ে ধুলেই হবে। এ ছাড়া ব্যবহার করা যেতে পারে হ্যান্ড স্যানিটাইজার। ঘরে হ্যান্ড স্যানিটাইজার তৈরির ফর্মুলা জানিয়েছেন বিশেষজ্ঞরা।

কীভাবে তৈরি করবেনঃ

চায়ের কাপে দুই-তৃতীয়াংশ রাবিং অ্যালকোহল, একটি কাপে এক-তৃতীয়াংশ অ্যালোভেরা জেল, ৮-১০ চামচ রোজ ব্যবহার হয় এমন তেল ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার বা ভ্যানিলার তেল নিতে হবে। এসব উপকরণ একটি পাত্রে মিশিয়ে চামচ দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। এর পর ঢেলে রাখুন বোতলে। বোতল থেকে নিয়ে ব্যবহার করতে পারেন।

তথ্যসূত্র: জিনিউজ

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here