করোনা পরীক্ষার অনুমতি পেল ঢাবিসহ চার বিশ্ববিদ্যালয়

724

নভেল করেনা ভাইরাস কোভিড-১৯ শনাক্ত করতে ল্যাবে পরীক্ষা করার সম্মতি পেয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ চারটি বিশ্ববিদ্যালয়। করোনা ভাইরাস পরীক্ষার জন্য প্রয়োজনীয় অবকাঠামোর মূল্যায়ন শেষে সম্মতি দিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের চিঠি সূত্রে জানা গেছে, করোনা ভাইরাস কোভিড-১৯ রোগ সনাক্তকরণের জন্য রিয়েল টাইম পিসিআর মেশিনসহ প্রয়োজনীয় অবকাঠামো থাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়সহ চারটি বিশ্ববিদ্যালয়কে করোনা সনাক্তকরণের ব্যবস্থা চালু করার সম্মতি দেয়া হয়েছে। অন্য তিনটি বিশ্ববিদ্যালয় হলো- চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড অ্যানিম্যাল সায়েন্স বিশ্ববিদ্যালয়, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

এ বিষয়ে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মো. আনোয়ার হোসেন জানান, গত বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য অধিদফতর এ সম্মতি দিয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের জিনোম সেন্টারে ২০১৯ সালে সংগ্রহ করা বিশ্বের সর্বাধুনিক প্রযুক্তির পিসিআর মেশিন রয়েছে। একসাথে এখানে ৯৬ জনের পরীক্ষা সম্ভব। বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি বিভাগের ৪ জন শিক্ষক করোনা ভাইরাসের নমুনা পরীক্ষা করবেন। তারা ছাড়াও জেনেটিক ইঞ্জিনিয়ারিং বিভাগের দুজন শিক্ষক এই ল্যাবে কাজ করার আগ্রহ ব্যক্ত করেছেন। তাদেরও প্রশিক্ষিত করে ল্যাবে যুক্ত করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here