২৫ রানে নিউজিল্যান্ডের ৮ উইকেট তুলে নিলো বাংলাদেশ

244

নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে দুর্দান্ত বোলিং নৈপুণ্য দেখিয়েছে বাংলাদেশ। শক্তিশালী নিউজিল্যান্ডকে বেঁধে ফেলেছে মাত্র ৯১ রানে। চলতি বিশ্বকাপে নিজেদের প্রথম জয়ের জন্য ৯২ রানের লক্ষ্যে ব্যাট করছে সালমা খাতুনের দল।

রান তাড়ায় শুরুটা অবশ্য তেমন আশা জাগানিয়া হয়নি টাইগ্রেসদের। এ প্রতিবেদন লেখা পর্যন্ত ৯ ওভারে বাংলাদেশের সংগ্রহ ২ উইকেটে ২৯ রান। জয়ের জন্য বাকি ১১ ওভারে করতে হবে ৬৩ রান।

মেলবোর্নের জাংশন ওভালে নিউজিল্যান্ডের শুরুটা ছিলো দারুণ। বরাবরের মতোই বড় সংগ্রহের পথে এগুচ্ছিল তারা। কিন্তু বাঁধ সেধেছেন ডানহাতি মিডিয়াম পেসার রিতু মণি। তার ক্যারিয়ার সেরা বোলিংয়ে মাত্র ২৫ রানে নিউজিল্যান্ডের শেষের ৮ উইকেট তুলে নিয়েছে বাংলাদেশ।

চলতি বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নেমে টি-টোয়েন্টি ক্যারিয়ারের সেরা বোলিং করেছেন রিতু। পাঁচ নম্বরে বোলিং শুরু করে ৪ ওভারের স্পেলে ১৮ রান খরচায় নিয়েছেন ৪টি উইকেট। এছাড়া অধিনায়ক সালমা খাতুন ২.২ ওভারে ৭ রানের বিনিময়ে ঝুলিতে পুরেছেন ৩ উইকেট।

বাংলাদেশের বিপক্ষে টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল কিউই নারীরা। এখনও পর্যন্ত দুই ম্যাচ খেলে একটি করে জয়-পরাজয় পেয়েছে তারা। আজ (শনিবার) বাংলাদেশের বিপক্ষে বড় সংগ্রহ দাঁড় করিয়ে দ্বিতীয় জয় তুলে নেয়ার পরিকল্পনাই করেছে তারা।

সে লক্ষ্যে দুই ওপেনার রাচেল প্রায়েস্ট ও অধিনায়ক সোফি ডিভাইন উদ্বোধনী জুটিতে যোগ করেন ৩৬ রান। দুজনকেই সাজঘরের পথ দেখান টাইগ্রেস অধিনায়ক সালমা। সোফি ১২ এবং রাচেল আউট হন ২৫ রান করে। বিনা উইকেটে ৩৬ থেকে ২ উইকেটে ৪০ রানে পরিণত হয় নিউজিল্যান্ডের ইনিংস।

তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালান সুজি বেটস এবং ম্যাডি গ্রিন। দুজন মিলে যোগ করেন আরও ২৬ রান। দলীয় সংগ্রহ ১২.২ ওভারে ২ উইকেটের বিনিময়ে ৬৬ রান। তখনই ১৫ রান করা সুজি বেটসকে সরাসরি বোল্ড করে শুরু হয় রিতু মণির তাণ্ডব।

পরের ওভারে আরেক সেট ব্যাটসম্যান গ্রিনকে ১১ রানে ফেরান অলরাউন্ডার রোমানা আহমেদ। নিউজিল্যান্ডের বাকি সাত ব্যাটসম্যানের কেউই যেতে পারেননি দুই অঙ্কে, তবে কেউই আবার ফেরেননি শূন্য রানেও। অর্থাৎ সবাই রানের খাতা খুললেও ফিরে গেছেন ১০ রানের আগেই।

এর মধ্যে ১৭তম ওভারে জোড়া আঘাত হানেন রিতু। ফেরান অ্যানা পিটারসন এবং অ্যামেলিয়া কারকে। পরে ১৯তম ওভারের দ্বিতীয় বলে লিয়া তাহুহুকে লেগ বিফোরের ফাঁদে ফেলে কিউই ইনিংসের সমাপ্তি টানেন সালমা। রিতু-সালমার পাশাপাশি বল হাতে ২টি উইকেট নিয়েছেন রোমানাও।

রান তাড়া করতে নেমে বাংলাদেশের শুরুটা অবশ্য তেমন ভালো হয়নি। মারমুখী ভঙ্গিতে শুরু করলেও নিজের ইনিংস বেশি বড় করতে পারেননি দলের একমাত্র বাঁহাতি ব্যাটসম্যান মুর্শিদা খাতুন। দুই চারের মাত্র ১৪ বলে ১১ রান করে ফিরে গেছেন সাজঘরে।

পরে রান করতে পারেননি চলতি বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচ খেলতে নামা আরেক ওপেনার আয়েশা রহমানও। তিনি ৮ বল খেলে সাজঘরে ফিরেছেন মাত্র ১ রান করে। তৃতীয় উইকেটে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় রয়েছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান নিগার সুলতানা জ্যোতি ও বল হাতে বাজিমাত করা রিতু মণি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here